spot_img
Homeবাণিজ্যফিলিপাইনে কোম্পানি খুলেছে স্কয়ার ফার্মা

ফিলিপাইনে কোম্পানি খুলেছে স্কয়ার ফার্মা

এবার আসিয়ানভুক্ত দেশ ফিলিপাইনে ডানা মেলছে স্কয়ার ফার্মা। কোম্পানিটি স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর নামে স্যামসন ফার্মা ইনকরপোরেশন নামে ফিলিপাইনে নতুন কোম্পানি খুলেছে। গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য শেয়ারধারীদের জানিয়েছে দেশের ওষুধ খাতের শীর্ষস্থানীয় এই কোম্পানি।

স্কয়ার ফার্মা জানিয়েছে, ফিলিপাইনের স্যামসন ফার্মা ইনকরপোরেশন হবে স্কয়ার ফার্মার একটি সহযোগী প্রতিষ্ঠান। এর আগে স্কয়ার ফার্মা কেনিয়ায় একটি কারখানা স্থাপন করেছে। গত মার্চ মাসে কেনিয়ার ওই কারখানায় বাণিজ্যিকভাবে উৎপাদনও শুরু হয়েছে। তবে ফিলিপাইনে নতুন কোম্পানি খোলা হলেও আপাতত সেখানে কোনো কারখানা করছে না স্কয়ার। বাংলাদেশে তৈরি ওষুধ ফিলিপাইনের ওই কোম্পানির মাধ্যমে দেশটিতে বাজারজাত করা হবে। অর্থাৎ বাংলাদেশে তৈরি স্কয়ারের বিভিন্ন ধরনের ওষুধ ফিলিপাইনে বাজারজাত করবে স্যামসন ফার্মা নামের এই কোম্পানি।

ডিএসইতে দেওয়া স্কয়ারের তথ্য অনুযায়ী, গত সোমবার অনুষ্ঠিত স্কয়ার ফার্মার পরিচালনা পর্ষদের সভায় ফিলিপাইনে নতুন কোম্পানি খোলার সিদ্ধান্ত অনুমোদন করা হয়। আগামী বছরের এপ্রিলের মধ্যে কোম্পানিটি সে দেশে কার্যক্রম শুরু করবে বলে স্কয়ারের পক্ষ থেকে জানানো হয়েছে। ফিলিপাইনের নতুন কোম্পানিতে আড়াই মিলিয়ন বা ২৫ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করা হবে। এর মধ্যে মূলধনি বিনিয়োগ হিসেবে বাংলাদেশ থেকে নেওয়া হচ্ছে ১০ লাখ ডলার। বাকি ১৫ লাখ ডলার ফিলিপাইনের বিভিন্ন উৎস থেকে ঋণ করবে কোম্পানিটি।

এ বিষয়ে স্কয়ার ফার্মার নির্বাহী পরিচালক (ফিন্যান্স অ্যান্ড স্ট্র্যাটেজি) মো. জাহাঙ্গীর আলম গতকাল প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশ ব্যাংকসহ যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে ফিলিপাইনে নতুন কোম্পানি খোলা ও বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফিলিপাইনে আমাদের ওষুধের চাহিদা রয়েছে। এরই মধ্যে আমরা সেখানকার স্থানীয় কোম্পানির মাধ্যমে দেশটিতে ওষুধ রপ্তানি করি। এখন নিজেদের কোম্পানিতে রপ্তানি ও তার মাধ্যমে ওষুধ বাজারজাত করা হবে দেশটিতে।’

স্কয়ার ফার্মা–সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, ফিলিপাইনে ৪৫০ কোটি ডলারের ওষুধের বাজার রয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশি বা প্রায় ২২৫ কোটি ডলারের ওষুধ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। এ আমদানি বাজারের বড় অংশ ভারতের দখলে। ভারতের বিভিন্ন ওষুধ কোম্পানি মিলে বছরে প্রায় ১০০ কোটি ডলারের ওষুধ রপ্তানি করে ফিলিপাইনে। এ জন্য ভারতের অনেক ওষুধ কোম্পানি ফিলিপাইনে কোম্পানি খুলেছে।

স্কয়ার ফার্মার নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘ফিলিপাইনের আইন অনুযায়ী যারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওষুধ আমদানি করে, তাদের নামে সেসব ওষুধের নিবন্ধন নিতে হয়। নিবন্ধনের পরই তা বাজারজাত করতে হয়। এত দিন আমরা ফিলিপাইনের অংশীদারের মাধ্যমে সেই কাজ করছিলাম। এখন আর সেটির দরকার হবে না।’

স্কয়ার ফার্মা সূত্রে জানা যায়, গত বছর ফিলিপাইনে প্রায় ২০ লাখ ডলারের ওষুধ রপ্তানি করে স্কয়ার ফার্মা। এ বছর শেষে সেই রপ্তানি বেড়ে প্রায় ২৫ লাখ ডলার ছাড়িয়ে যেতে পারে বলে আশা করছে কোম্পানিটি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments