spot_img
Homeচট্টগ্রাম মহানগরখাল খুঁড়তেই চট্টগ্রামে ভবন হেলে পড়লো, ঝুঁকিতে আরও ৪ ভবন

খাল খুঁড়তেই চট্টগ্রামে ভবন হেলে পড়লো, ঝুঁকিতে আরও ৪ ভবন

চট্টগ্রামের রৌফাবাদ হাউজিং সোসাইটি এলাকায় একটি চারতলা ভবন হেলে পড়ার ঘটনায় ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

শনিবার (২৫ নভেম্বর) দিবাগত রাতে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, তদন্ত কমিটিতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, সিটি কর্পোরেশন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিস ও গণপূর্ত বিভাগ থেকে একজন করে সদস্য করা হয়। তারা তদন্ত করে জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন জমা দেবেন।

এর আগে শনিবার (২৫ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে ‘খোরশেদ ম্যানসন’ নামে চারতলা ভবনটি হেলে পড়ে। ভবনটি পাশের একটি পাঁচতলা ভবনের সঙ্গে গিয়ে ঠেকেছে। তবে এতে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

হেলে পড়া ভবনের পাশ দিয়ে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় একটি খালের মাটি খনন কাজ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, মাটি উত্তোলনের কারণে ভবনটি হেলে পড়েছে।

এদিকে হেলে পড়া ভবনটি থেকে বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। একইসঙ্গে আশপাশের আরও চার ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই চার ভবনের বাসিন্দাদেরও সরিয়ে নেয় ফায়ার সার্ভিস। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সাদিউর রহিম জাদিদ, কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফেরদৌস আরা ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ হতে উপপরিচালক স্থানীয় সরকারকে প্রধান করে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উকমিটিতে সিএমপি’র প্রতিনিধি, সিটি কর্পোরেশনের প্রতিনিধি, সিডিএ’র প্রতিনিধি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফায়ার সার্ভিসের প্রতিনিধি, পিডব্লিউডি’র প্রতিনিধিকে রাখা হয়েছে। কমিটি প্রয়োজনে চট্টগ্রাম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করবে। ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ঝুঁকিপূর্ণ ৫টি ভবনে কেউ যেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বসবাস না করেন সেজন্য জেলা প্রশাসনের পক্ষ হতে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বাসিন্দাদের আশপাশের বিদ্যালয়ে আশ্রয় গ্রহণের জন্য খোলা রাখা হয়েছে। পাশাপাশি খাবারের ব্যবস্থাও রাখা হয়েছে।’

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -spot_img

Most Popular

Recent Comments